১। শিক্ষকদের স্বল্পকালীন প্রশিক্ষণ চাহিদা নিরূপণ করা।
২। প্রশিক্ষণ সামগ্রী প্রণয়ন, তৈরি, ব্যবহার ও সংরক্ষণ করা।
৩। প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা।
৪। শিখন শেখানো কার্যক্রম পরিচালনায় সঠিক পদ্ধতি ও বিভিন্ন কৌশল প্রয়োগে সহায়তা করা।
৫। শ্রেণিকক্ষে সিইনএড প্রশিক্ষণের যথাযথ বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ণ করা।
৬। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা করা।
৭। সাব-ক্লাস্টার প্রশিক্ষণ পর্যবেক্ষণ করা।
৮। ইউআরসিতে অনুষ্ঠিত বিভিন্ন বিষয়ের প্রশিক্ষণ শ্রেণিকক্ষে বাস্তবায়ন পরিবীক্ষণ এবং অনুস্মারক (Follow-up)/সঞ্জীবনী প্রশিক্ষণের ব্যবস্থা করা।
৯। বিভিন্ন বিষয়ের উপর পাঠসংশ্লিষ্ট উপকরণের চাহিদা সনাক্তকরণ, উপকরণ সংগ্রহ, তৈরি, ব্যবহার ও সংরক্ষণের উপর কর্মশালা/প্রশিক্ষণেরব্যবস্থা করা।
১০। উপজেলা পর্যায়ে সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ ও অন্যান্য তথ্য সম্বলিত ডাটাবেজ তৈরি ও সংরক্ষণ করা।
১১। বিদ্যালয় ব্যবস্থাপনা ও শ্রেণি ব্যবস্থাপনায় শিক্ষকযোগ্যতার প্রয়োগ নিশ্চিতকরণের সহায়তা করা।
১২। Action Research/Longitudinal Study সম্পন্ন করা।
১৩। ইউআরসিতে ব্যবহৃত বিভিন্ন প্রশিক্ষণ সামগ্রী ও বিষয়ভিত্তিক পাঠ সংশ্লিষ্ট শিক্ষা উপকরণের উপর শিক্ষাবর্ষের শুরুতে (জানুয়ারী) প্রদর্শনীর আয়োজন করা।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস